Header Ads

Header ADS

ব্লগ কি এবং কেন ? জানতে চাইলে এখুনি পড়ুন ।

কোন ব্লগ কি?
সংক্ষেপে, একটি ব্লগ একটি ধরনের ওয়েবসাইট যা মূলত লিখিত সামগ্রীতে মনোনিবেশ করে, এছাড়াও ব্লগ পোস্ট হিসাবে পরিচিত। জনপ্রিয় সংস্কৃতিতে আমরা প্রায়শই খবর ব্লগে বা সেলিব্রিটি ব্লগ সাইটগুলি সম্পর্কে শুনে থাকি, কিন্তু আপনি এই নির্দেশিকাটি দেখতে পাবেন, তবে আপনি যেকোন বিষয়ে কল্পনাপ্রসূত কোনো প্রবন্ধের উপর একটি সফল ব্লগ শুরু করতে পারেন।

ব্লগার প্রায়ই একটি ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে লেখেন যা তাদের পাঠকদের সাথে সরাসরি সংযোগ স্থাপন করতে দেয়। উপরন্তু, বেশিরভাগ ব্লগের একটি "মন্তব্য" বিভাগ আছে যেখানে পাঠকদের ব্লগারের সাথে মেলামেশা করতে পারে। মন্তব্য বিভাগে আপনার পাঠকদের সাথে আলাপচারিতায় ব্লগার এবং পাঠকের মধ্যে সংযোগ আরও আরও সাহায্য করে।

পাঠককে এই সরাসরি সংযোগটি একটি ব্লগ শুরু করার প্রধান সুবিধাগুলির মধ্যে একটি। এই সংযোগটি আপনাকে অন্যান্য মতাদর্শিক মানুষের সাথে ভাববিনিময় এবং ধারণাগুলি ভাগ করার অনুমতি দেয়। এটি আপনার পাঠকদের সাথে বিশ্বাস স্থাপন করতে দেয়। আপনার পাঠকদের বিশ্বাস এবং আনুগত্য থাকাও আপনার ব্লগে অর্থ উপার্জন করার জন্য দরজাটি খুলে দেয়, যা এই নির্দেশিকাতে পরে আমি আলোচনা করব।

আপনি একটি ব্লগ শুরু করা উচিত?
একটি ব্লগ শুরু সম্পর্কে একটি ভুল ধারণা হল যে আপনি সফল হতে একজন মহান লেখক হতে হবে। কিছুই সত্য থেকে আরও হতে পারে। লোকেরা একটি ব্যক্তিগত দৃষ্টিকোণ পেতে ব্লগ সাইটগুলি পড়তে পারে, তাই বেশিরভাগ ব্লগার খুব অনানুষ্ঠানিক এবং কথোপকথন শৈলীতে লিখেন।

উপরন্তু, আপনি একটি সফল ব্লগ আছে যাতে আপনার বিষয় একটি বিশেষজ্ঞ হতে হবে না। উদাহরণস্বরূপ, একটি রান্নার ব্লগ পাঠকদের খাদ্য বিজ্ঞানের একজন পাঠ্যপুস্তক পড়তে না চায়, তারা এমন কিছু ব্যক্তির অভিজ্ঞতা শুনতে চায়, যা আসলে কিছু বাস্তব খাবার, ভুল এবং সকলের জন্য রান্না করেছে
একজন ব্লগার হিসাবে সফল হওয়ার জন্য সত্যিই একটাই প্রয়োজন: আপনার বিষয়টির জন্য একটি আবেগ।

তার হৃদয় এ, ব্লগিং বিশ্বের সাথে আপনার জ্ঞান ভাগাভাগি সম্পর্কে হয়। একটি বিষয় নির্বাচন করা যা আপনি প্রগাঢ় হয় একটি সফল ব্লগ শুরু করার প্রক্রিয়াটি এত সহজ করে তোলে একাধিক বিষয় নিয়ে লেখালেখি একেবারে খুব সুন্দর। যতদিন আপনি সত্যিকারার্থে আগ্রহী এমন জিনিসগুলি সম্পর্কে লিখছেন, ততদিন আপনার আবেগ চকমক হবে এবং আপনার পাঠকদের আগ্রহী হবে।

তাহলে কেন আপনি ব্লগিংয়ের সমস্যায় পড়বেন? এখানে কিছু কারন আছে:


  • বাড়ি থেকে অর্থ উপার্জন করুন সঠিকভাবে করা হলে ব্লগিং বেশ লাভজনক হতে পারে। বিশ্বের শীর্ষ ব্লগারগুলি সম্ভবত বেশ কিছুটা উপার্জন করে, কিন্তু এমনকি একটি অংশীদার ব্লগার যদি সঠিকভাবে কাজ করে থাকে তাহলে একটি চমৎকার মুনাফা অর্জনের আশা করতে পারে। এটির সবচেয়ে ভাল অংশ হলো ব্লগিং প্যাসিভ আয় একটি ফর্ম, যেহেতু আপনি সপ্তাহে মাত্র কয়েক ঘণ্টা ব্লগ পোস্ট লিখতে পারেন এবং ব্লগ পোস্টটি লেখার পর এটি থেকে অর্থ উপার্জন করতে থাকুন। আমি এই গাইড পরে অর্থ জন্য ব্লগ কিভাবে আরো বিস্তারিতভাবে যেতে।
  • আপনার গল্প শেয়ার করুন। একটি ব্লগ আপনাকে একটি ভয়েস করতে এবং শোনা হতে অনুমতি দেয়। আপনি যদি তাই চয়ন করুন আপনি সমগ্র বিশ্বের সঙ্গে আপনার গল্প ভাগ করতে পারেন সবচেয়ে সাধারণ উপায় ব্লগগুলির একটি ব্যবহৃত হয় একটি ডায়েরি হিসাবে যেখানে ব্লগার তাদের দৈনন্দিন অভিজ্ঞতা সম্পর্কে লিখেছেন যাতে বন্ধু, পরিবার এবং অন্যান্যরা তাদের জীবনের একটি অংশ হতে পারে।
  • নিজের বা আপনার ব্যবসার জন্য স্বীকৃতি না, আপনার সাম্প্রতিক ব্লগ পোস্টের কারণে সম্ভবত আপনার কাছে পেপারিজি নেই। কিন্তু একটি সফল ব্লগ আপনার নিজ নিজ ক্ষেত্রের মধ্যে স্বীকৃতি একটি টন লাভ করতে পারে। অনেক ব্লগার তাদের ব্লগের জন্য বিশেষজ্ঞ হিসাবে পরিচিত, এবং কিছু তাদের ব্লগ উপর ভিত্তি করে বই এবং সিনেমা পুলিশ অর্জিত হয়েছে।
  • একটি সম্প্রদায় খুঁজুন তার হৃদয়ে ব্লগিং ইন্টারেক্টিভ। আপনি একটি ব্লগ পোস্ট লিখুন এবং লোকেরা এতে মন্তব্য করে। এটি এমন ব্যক্তিদের সাথে সংযুক্ত হওয়ার একটি দুর্দান্ত উপায় যা আপনি একই জিনিসগুলিতে আগ্রহী। ব্লগিং আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই ব্যক্তিদেরকে শেখানোর অনুমতি দেয় এবং এটি আপনাকে আপনার পাঠকদের কাছ থেকে শেখার সুযোগও দেয়।
  • ভাল খবর হল যে ইন্টারনেট বৃদ্ধির সাথে এখনই বিস্ফোরিত হচ্ছে। আগের চেয়ে আরো মানুষ অনলাইন বৃদ্ধির এই বিস্ফোরণটি আপনার ব্লগের জন্য আরো সম্ভাব্য পাঠকদের জন্য। সংক্ষেপে, যদি আপনি একটি ব্লগ শুরু করার বিষয়ে ভাবছেন তবে এখন আর কোনও ভালো সময় নেই।সুতরাং, কিভাবে আপনি একটি ব্লগ শুরু করবেন?

6 টি পদক্ষেপে একটি ব্লগ কিভাবে শুরু করবেন

  1. একটি ব্লগ নাম চয়ন করুন। বর্ণনামূলক কিছু নির্বাচন করুন।
  2. আপনার ব্লগ অনলাইন পান। আপনার ব্লগ নিবন্ধন এবং হোস্টিং পেতে।
  3. আপনার ব্লগ কাস্টমাইজ করুন একটি বিনামূল্যে টেমপ্লেট চয়ন করুন এবং এটি গুঁত।
  4. আপনার প্রথম পোস্ট লিখুন এবং প্রকাশ করুন মজা অংশ!
  5. আপনার ব্লগ প্রচার করুন। আপনার ব্লগে পড়তে আরো মানুষ পান।
  6. অর্থ ব্লগিং করুন আপনার ব্লগ নগদীকরণের জন্য বেশ কয়েকটি বিকল্পগুলি থেকে চয়ন করুন।

No comments

Powered by Blogger.